শনিবার, ০৪ মে ২০২৪, ০৮:০৮ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
জননেতা জগলুলকে কোনদিন ভূলবে না সুনামগঞ্জবাসী

জননেতা জগলুলকে কোনদিন ভূলবে না সুনামগঞ্জবাসী

মো: আলাউর রহমান: নির্মম সত্যতার অপর নাম মৃত্যু। জীবনের সাথে মৃত্যু ওতোপ্রোতভাবে জড়িয়ে আছে। মানুষ জন্মিলে হাসে মরিলে কাঁদে। সেই প্রকৃতিগত ধারাবাহিকতায় মানুষ দুনিয়াতে আসে আবার দুনিয়ার মায়া ছেড়ে ওপারে চলে যায়। দুনিয়াতে মানুষ অনেক মায়ার জাল সৃষ্টি করে। তবে শেষ নিঃশ্বাস ত্যাগ করার পর ধীরে ধীরে তাকে ভূলে যায় প্রিয়জনরা। তার স্মৃতি মুছে যায় দুনিয়া থেকে। কিন্তু কিছু মানুষ তাদের কর্মের মধ্যে অমরত্ব লাভ করে। তাদের কর্মই মানুষের মধ্যে তাদের অস্তিত্বকে টিকিয়ে রাখে। তারা আজীবন বেঁচে থাকেন মানুষের হৃদয়ে। আর এমনই এক ব্যাক্তি হলেন জননেতা আয়ূব বখত জগলুল। তিনি তার রেখে যাওয়া কর্মে আজীবন বেচেঁ থাকবেন সুনামগঞ্জবাসীর হৃদয়ের মধ্যে। জননেতা আয়ূব বখত জগলুল ছিলেন একজন সৎ, নির্ভীক, সাহসী, গরীব দু:খীর প্রকৃত বন্ধু ও অন্যায়ের প্রতিবাদী পরিচ্ছন্ন রাজনৈতিক ব্যাক্তিত্ব। তিনি সুনামগঞ্জের ঐতিহ্যবাহী সনামধন্য মুক্তিযুদ্ধের অন্যতম সংগটক হোসেন বখত ও সাবেক জননন্দিত পৌর চেয়ারম্যান মনোয়ার বখত এর যোগ্য উত্তরসূরী বখত পরিবারের সন্তান। তিনি ১৯৬৫ সালের ১৮ ফেব্রুয়ারি জন্মগ্রহন করেন। শিক্ষা জীবন থেকেই তিনি বঙ্গবন্ধুর আদর্শে অণুপ্রানিত হয়ে আওয়ামী রাজনীতিতে যোগদান করেন। তিনি সুনামগঞ্জে কলেজের ভিপি,জিএস হিসাবে ছাত্র সমাজের ভালবাসা অর্জনে সক্ষম হন। পরবর্তীতে তিনি তিনি একাধারে সুনামগঞ্জ জেলা ছাত্রলীগ এর আহবায়ক, জেলা যুবলীগের আহবায়ক, সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এবং বাংলাদেশের সর্বকনিষ্ঠ সাধারণ সম্পাদক হিসেবে সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এর দায়িত্ব পান এবং আমৃত্যু সুনামগঞ্জ পৌরসভার মেয়র ও বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় পরিষদের সদস্য ছিলেন। ২০১০ সালে তিনি সুনামগঞ্জ পৌরসভায় প্রথম মেয়র নির্বাচিত হন। পরবর্তীতে আবার আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে ২০১৫ সালে নির্বাচিত হন। তিনি তার বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে অতি সহজেই মানুষের ভালবাসা অর্জন করতে সক্ষম হন। গরীব দুঃখী অসহায় সুনামগঞ্জের তৃণমূল মানুষের প্রকৃত বন্ধু ছিলেন মেয়র জগলুল। তাইত জগলুলকে দেখলে অসহায় মানুষের মনে শক্তির সঞ্চার হতো, মৃদু হাসি ফুটে উঠত তাদের মুখে। এক কথায় জন মানুষের নেতা প্রয়াত মেয়র জগলুল ছিলেন সর্বস্তরের মানুষের ভালবাসার পাত্র। আর অন্যদিকে তিনি ছিলেন সুনামগঞ্জ পৌর শহরের উন্নয়নের রূপকার। প্রয়াত এ মেয়রের দু’চোখ ভরা স্বপ্ন ছিলো সুনামগঞ্জ পৌর শহরকে একটি আধুনিক ও মডেল শহরে পরিণত করা। আর সে লক্ষ্যে তিনি কাজও শুরু করে ছিলেন।

কিন্তু ভাগ্যের নির্মম পরিহাসের কাছে হেরে গেলেন তিনি। অকাল মৃত্যুতে মাঝপথে ভেঙ্গে গেল তার বুনা স্বপ্ন। ২০১৮ সালের ১ ফেব্রুয়ারি যখন ঢাকা থেকে তার মৃত্যুর সংবাদ এলো মানুষ এটাকে দুঃস্বপ্ন ভেবে উড়িয়ে দেয়ার চেষ্ঠা করেছিলো। প্রিয় এ নেতার মৃত্যু কোনভাবেই মেনে নিতে পারছিল না সুনামগঞ্জবাসী। তাদের বিশ্বাস হচ্ছিল না যে প্রিয় নেতা অপারে পাড়ি জমিয়েছেন সবার মায়া ছেড়ে। ধীরে ধীরে যখন তার মৃত্যুর খবর চারদিকে ছড়িয়ে পড়ল তখন থেকেই কান্নায় ভারী হয়ে উঠল সুনামগঞ্জের আকাশ বাতাস। প্রিয় নেতার মৃতদেহ হেলিকপ্টারে করে সুনামগঞ্জে এলো। লাখো জনতা ভীড় জমালেন তার মুখটা একটি বার দেখার জন্যে। প্রিয় মানুষটার মুখকানা দেখে নিজেদের কিছুতেই সামলাতে পারছিলেন না মানুষজন। তাদের চোখের জলে টলটল করছিল পুরো জেলাজুড়ে। প্রিয় নেতার দাফন হলো সেই সাথে নিঃস্তব্ধ হয়ে পড়লো সুনামগঞ্জ পৌরশহর। কি যেন এক শূণ্যতা গ্রাস করে বসল সুনামগঞ্জ শহরকে। নগরপিতার মৃত্যুতে শহরের গাছপালা ও যেন তার চাঞ্চ্যলতা হারিয়ে ফেললো। মনে হচ্ছিল এ যেন কোন অচেনা শহর। যেখানে নেই মানুষের হৈ হুল্লোর, পাখির কলরব, বৃক্ষের দোলখাওয়া। প্রিয় নেতা আমাদের ছেড়ে চলে গেছেন ঠিকই। কিন্তু তিনি আজীবন বেঁচে থাকবেন আমাদের হৃদয়ের মাঝে।

শনিবার নগরপিতার স্বরণে পালিত হলো নাগরিক শোকসভা। শোকসভায় বক্তারা উন্নয়নের রূপকারের রেখে যাওয়া অসমাপ্ত কাজ সমাপ্ত করার আশ্বাস প্রদান করেন। আমরা চাই প্রয়াত মেয়রের স্নেহাশীষ ছোটভাই মেয়র নাদের বখতের হাত ধরেই পূর্ণতা পাক জননেতার রেখে যাওয়া অসমাপ্ত কাজগুলি। হেঁসে উঠুক সুনামগঞ্জ শহরের অলি-গলি। সুনামগঞ্জ পৌরশহর হয়ে উঠুক একটি দৃষ্টিনন্দন মডেল শহর। ওপারে বসে প্রিয় নেতা যেন দেখতে পান তার স্বপ্নগুলো পূর্ণতা পাচ্ছে। আর তাহলেই গণমানুষের নেতার বিদেহী আত্মা শান্তি পাবে ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com